৫ ক্যামেরা’র ‍স্মার্টফোন – Nokia 9

সময়: ০৩ মার্চ ২০১৯, ৩:১২ পূর্বাহ্ণ

লেখক:

উৎস: ম্যাশেবল

টপিক: , ,

ট্যাগ: , , , ,

লেখক প্রোফাইল 

বড় করুন

ছোট করুন

অতীতে, এইচএমডি-মালিকানাধীন নোকিয়া 3310 এবং 8110 4G “বানানফোনের মতো ক্লাসিক ফোনগুলির পুনঃ সংস্করণগুলির জন্য আগ্রহের ঝুঁকি নেওয়ার জন্য নস্টালজিয়ার উপর জোরে জোরে লেগেছিল।” কিন্তু এই বছর না।

২০১২ সালের মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে Nokia 9 পিউরি ভিউ একটি বৈধ ফ্ল্যাশব্যান্ড অ্যান্ড্রয়েড স্মার্টফোন উন্মোচন করেছে যা পাঁচটি পিছন ক্যামেরা (আপনি সঠিকভাবে পড়েছেন) প্রকাশ করেছে যা অন্যান্য ফোন ক্যামেরার জন্য লজ্জা জনক হতে পারে।

গ্যালাক্সি এস ১০ এবং এস ১০+ এর মতো অন্য ফোনগুলি যেখানে এখনও তৃতীয় পেছন ক্যামেরা যুক্ত করার জন্য কাজ করছে, এর মধ্যে পাঁচটি পিছন ক্যামেরা অনেকটা ওভারকিল বলে মনে হচ্ছে।

কিন্তু পুরনো নকিয়া (মাইক্রোসফ্টে বিক্রি হওয়ার আগে) তার শীর্ষস্থানীয় ক্যামেরাগুলির জন্য কিংবদন্তী ছিল। ক্যামেরা ফোন হিসেবে এটি নকিয়া ব্র্যান্ডের ডিএনএতে রয়েছে।

আইফোন বা গ্যালাক্সি বা পিক্সেলের আগমনের আগে, আপনি যদি সেরা ক্যামেরাটি নকিয়ার কাছে চাইতেন। তখন নোকিয়া এন ৯৫-এ ৫ মেগাপিক্সেলের ক্যামেরাটি কেমন দেখাত? অথবা উইন্ডোজ ফোন ৮ চালিত নোকিয়া লুমিয়া ১০২০ এবং এর পাগল করা ৪১ মেগাপিক্সেলের PureView ক্যামেরা?

তাই মোবাইল ফোন ফটোগ্রাফির উপর জোর দেয় এমন একটি নতুন ফোন দিয়ে নকিয়া’র ইতিহাস তৈরির জন্য এইচএমডি সত্যিই উদ্ভট নয়।

কিন্তু নকিয়া ৯ এ পাঁচটি ক্যামেরা বিশেষ এমন কি করে? প্রথমত, তারা গ্যালাক্সি এস ১০ বা এলজি ভি ৪০ ThinQ এর ক্যামেরাগুলির মতো কাজ করে না।

অন্যান্য ফোন ক্যামেরাগুলি যেমন, ওয়াইড, টেলিফটো, আল্ট্রা ওয়াইড এর কম্বিনেশন ছাড়াও নকিয়া ৯ এর রয়েছে ৫টি ক্যামেরার গুরুত্বপূর্ণ অ্যারে, তৎমধ্যে ২টি ১২ মেগাপিক্সেল কালার ইমেজ সেন্সর ও ৩টি মনোক্রোম্যাটিক সেন্সর এবং রয়েছে অসংখ্য আলোক সংগ্রহ করতে এফ / ১.৮ অ্যাপারচার।

যখন আপনি ক্যামেরার শাটার বোতামটি টিপবেন, নোকিয়া ৯ এই পাঁচটি ক্যামেরা থেকে শট নেয় এবং তারপরে তাদের সবগুলি একটি হাই রেজোলিউশন ফটোতে রূপান্তর করে।

৩টি মনোক্রোম ও ২টি কালার সেন্সর ক্যামেরার সাহায্যে নকিয়া ৯ কমপক্ষে ১০ গুণ বেশি আলো ধারণ করতে পারে আইফো এক্সএস বা পিক্সেল৩ এর মতো অন্যান সিঙ্গেল কালার সেন্সর ক্যামেরা’র তুলনায়। ফলস্বরূপ, নকিয়ার দাবি এই ফোনে আরো বেশি ডাইনামিক রেঞ্জ থাকা সম্ভব।

কিন্ত শুধুমাত্র তীক্ষ্ন ছবিই ৫ ক্যামেরার একমাত্র প্রধান লক্ষ্য নয়, এর কম্বাইন্ড ক্যামেরা সেন্সর অতিরিক্ত উচ্চ-রেজোলিউশন সম্পন্ন গভীর ম্যাপ তৈরি করতে পারে তথ্যের গভীরতা ১২০০ স্তর পর্যন্ত ধরে রেখে আরও গভীরভাবে ক্ষেত্রের গভীরতা অনুকরণ করতে পারে।

এই অতিরিক্ত গভীরতাটি আরও ভাল-দৃশ্যমান প্রতিকৃতি ফটোগুলি তৈরি করতে ব্যবহৃত হয়, যেখানে ব্যাকগ্রাউন্ড ব্লার আরো সঠিকভাবে আপনার DSLR বা আয়নাহীন ক্যামেরা থেকে প্রাপ্ত ছবিগুলির অনুরূপ।

একটি এইচএমডি মুখপাত্র আমাকে বলেছিলেন যে নকিয়া ৯ Google Photos এর মধ্যে “গভীরতা” ক্ষমতাকে “সর্বাধিক” করে ফেলেছে যাতে ব্যবহারকারীরা এডিটিং প্রক্রিয়ার সময় DEPTH কাজে লাগাতে পারে।

উপরন্তু, এই ক্যামেরা RAW ফরমেট এর ছবি ক্যাপচার করতে পারে যা ২৮-৩০ মেগাবাইট রেঞ্জের মধ্যে হবে।  RAW ফরমেট এর ছবিগুলো JPEG’র চাইতে সাধারণত বড় হয়। যাতে করে এর থেকে অনেক আলো ছায়া উদ্ধার করে কাজ করা যায়।

এবং এই প্রো-স্তরের ক্যামেরাগুলির বৈশিষ্ট্যগুলি ইতিমধ্যে যথেষ্ট না থাকলেও, একটি নেটিভ মনোক্রোম মোডও রয়েছে যা একটি SLR এর মত সাদা-কালো ছবির সাথে তোলা যায়। উপরন্তু, একটি “প্রো ক্যামেরা UI” মোড রয়েছে যা 10 সেকেন্ড পর্যন্ত এক্সপোজার বারগুলির সাথে টাইমল্যাপস আঁকতে পারে।

এইচএমডি আমাকে নোকিয়া ৯ এর একটি সংক্ষিপ্ত ডেমো দিয়েছে এবং এর ক্যামেরা বেশিরভাগ চিত্তাকর্ষক ছিল। বাকি ফোন কাগজে চমৎকার দেখাচ্ছে। আমি গত বছরের স্ন্যাপড্রাগন 845 চিপের ব্যবহারেও বিরক্ত নই কারণ এইচএমডি এবং কোয়ালকম পাঁচটি ক্যামেরা পরিচালনা করার জন্য এটির প্রক্রিয়াকরণের ক্ষমতা শেষ করার জন্য একসঙ্গে কাজ করে।

এই মুহুর্তে আপনি ফোনটির স্পেসিফিকেশন জানতে মরিয়া, সুতরাং জেনে নিই…

  • 5.9-inch QHD+ pOLED display
  • Qualcomm Snapdragon 845 chip
  • 6GB of RAM
  • 128GB of storage
  • 3,320 mAh battery
  • Wireless charging
  • In-display fingerprint sensor
  • IP67 water and dust-resistance
  • No headphone jack
  • Stock Android 9 Pie

নোকিয়া ৯ মার্কিন যুক্তরাষ্ট্রে ৬৯৯ ডলার এবং ইউরোপ এ ৫৯৯ ইউরো তে পাওয়া যাবে। যদি আপনি আমাকে জিজ্ঞাসা করেন তবে পাঁচটি ক্যামেরা সহ একটি ফোনের জন্য উপযুক্ত মূল্য বটে।

-BY RAYMOND WONG

মন্তব্য লিখুন

আরও পড়ুন

ফেব্রুয়ারি ২৯ ২০২৪

আত্মজ্ঞানের ভূমিকা – ২

ফেব্রুয়ারি ২৯ ২০২৪

আত্মজ্ঞানের ভূমিকা – ১

ফেব্রুয়ারি ২৭ ২০২৪

Instant Writing Techniques 1

ফেব্রুয়ারি ২২ ২০২৪

আল-কোরআনের অজানা রহস্য – ২

ফেব্রুয়ারি ১৫ ২০২৪

আল-কুরআন এর অজানা রহস্য – ১