আত্মবিশ্বাস নিয়ে বেঁচে থাকা

সময়: ০১ আগস্ট ২০১৮, ১০:২২ পূর্বাহ্ণ

লেখক:

উৎস: ফেসবুকের ওয়াল থেকে

টপিক: , , , ,

ট্যাগ: 

লেখক প্রোফাইল 

বড় করুন

ছোট করুন

প্রিয় বন্ধুরা, আজ আমি যে বিষয়টা নিয়ে কথা বলতে চাই সেটা হচ্ছে “আত্মবিশ্বাস নিয়ে বেঁচে থাকা”। আমি দেখেছি অনেক মানুষ তাদের দৈনন্দিন জীবন ভয়-ভীতি, সংশয়, নিরাপত্তাহীনতা, এবং স্বল্প আত্মসন্মানবোধ নিয়ে কষ্টের সাথে কাটান। তাদের মনের মধ্যে এই চিন্তা সর্বক্ষন ঘুরপাক খায় যে, অন্য সবাই বুঝি তার চেয়ে বেশি বুদ্ধিমান, বেশি মেধাবি, এবং বেশি সুন্দর। তারা অন্যের অবস্থানকে অনেক উচ্চস্থানে বসিয়ে নিজের প্রতি অনেক নিচু মনোভাব বজায় রাখেন। এটা সত্য যে অন্যের সাফল্য, স্বভাব এবং অর্জনকে স্বীকৃতি দেওয়া এবং তাদের আনন্দে আনন্দিত হওয়াটাও বড় একটা গুন, তবে এটাও ভুললে চলবেনা যে “আপনিও কিন্তু কম কিছু নন” … আপনার নিজেকে নিয়ে আনন্দিত হবার অনেক যুক্তিসঙ্গত কারন রয়েছে।

আপনিও মেধাবি, স্মার্ট এবং আকর্ষনীয় … আপনাকে নিয়ে গর্ব করবার মত অনেক কিছুই রয়েছে। সব সময় যে আপনাকে অন্য মানুষের প্রশংসায় পঞ্চমুখ থাকতে হবে এমন কোনও কথা নেই … আপনাকে শিখতে হবে কি করে মাঝে মাঝে নিজের প্রশংসাও করতে হয়। আপনি জানেন কি যে, আপনার মত অসাধারন এবং সতন্ত্র মানুষ পৃথীবিতে আর একটাও নেই … এর আগে পৃথীবিতে এইরকম কেউ আসেও নাই এবং আপনার পরে কেউ আসবেও না।

এই পৃথীবিতে আপনি করো চেয়ে বিন্দুমাত্র কম নন এ কথা সব সময় আপনাকে মনে রাখতে হবে। আপনার মধ্যেও হয়ত এমন অসাধারন কিছু আছে যেটা অন্য কারও মধ্যে নাই … হয়ত সেটা আবিস্কারের আশায় অপেক্ষা করছে। অন্য কাউকে প্রসংশা করবার সময় কখনও যেন নিজের অস্তিত্বকে অবনত কিংবা বিলিন হতে দেবেন না। মানুষ যত বিখ্যাত কিম্বা উচ্চ পদেরই হোক না কেন, তাদের সবার মধ্যেই আমাদের সকলের মতই ভুল-ত্রুটি রয়েছে। আপনাকে মনে রাখতে হবে যে আমরা সকলেই এক পরিবারের সদস্য এবং আমাদের সকলের পিতা ( রূপক অর্থে) হচ্ছেন মহান সৃষ্টিকর্তা । নিজের উপর বিশ্বাস রাখুন ।

আপনাকেও সৃষ্টিকর্তা তার অপার মহিমায় তৈরি করেছেন সকল সম্ভাবনার মুকুট পরিয়ে। এখন শুধু দরকার আত্মবিশ্বাস আর প্রচেষ্টা … মাথা উঁচু করে চলুন, দৃঢ়টার সাথে হাটুন, আত্মবিশ্বাস নিয়ে কথা, চিন্তা এবং কাজ করুন। আপনি নিজের সম্পর্কে যেই রকম ধারনা পোষন করবেন দেখবেন, অন্য মানুষরাও ঠিক সেই ভাবে আপনাকে দেখবে কিম্বা আপনার সাথে ব্যবহার করবে। (বিঃ দ্রঃ আমার লেখাটি নিছক আত্মউন্নয়নের লক্ষ্যে ধর্ম-নিরপেক্ষ ভাবে লিখা হয়েছে। এটা কোনও ধর্মীও বাণী বা প্রচার নয় কাজেই এটাকে ঐ দৃষ্টিভঙ্গিতে না বিচার করলেই খুশি হব)

মন্তব্য লিখুন

একই বিভাগে আরও

আত্মজ্ঞানের ভূমিকা – ২

আত্মজ্ঞানের ভূমিকা – ১

আল-কোরআনের অজানা রহস্য – ২

ভালোবাসার শানে নুজুল

বই

আরও পড়ুন

ফেব্রুয়ারি ২৯ ২০২৪

আত্মজ্ঞানের ভূমিকা – ২

ফেব্রুয়ারি ২৯ ২০২৪

আত্মজ্ঞানের ভূমিকা – ১

ফেব্রুয়ারি ২৭ ২০২৪

Instant Writing Techniques 1

ফেব্রুয়ারি ২২ ২০২৪

আল-কোরআনের অজানা রহস্য – ২

ফেব্রুয়ারি ১৫ ২০২৪

আল-কুরআন এর অজানা রহস্য – ১